গল্পটা একজন হার না মানা অদম্য যোদ্ধার

গল্পটা একজন হার না মানা অদম্য যোদ্ধার। একজন স্টিভেন স্মিথের যিনি কিনা ২ বার হারিয়ে যেতে গিয়েও ফিরে এসেছেন। তিনি হয়তো আর ১০ টা সাধারন ক্রিকেটার এর মতোই হতে পারতেন, কিন্তু সাধারন হতে তার ভীষণ আপত্তি।

তাই কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে গড়ে তুলেছেন অসাধারন হিসেবে। তার শুরুটা হয়েছিলো ২০১০ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক দিয়ে। তখন তিনি ছিলেন নেহাতই একজন সাদামাটা লেগ স্পিনার হিসেবে। কিন্তু কয়েক ম্যাচ খেলার পরেই দল থেকে বাদ পরলেন। তারপর ২০১৩ সালে আবার জাতীয় দলে ডাক পেলেন। কিন্তু ততদিনে তিনি আর নেহাতই সাদামাটা কোন লেগ স্পিনার নেই, নিজেকে তিনি একজন পুরোদস্তুর ব্যাটসম্যানে পরিনত করেছেন।

২০১৩ এর এশেজ এ নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম শতক এর দেখা পান। তারপর শুরু হয় ব্যাট হাতে এক মহাকাব্য রচনার। ২০১৫ সালের শেষের দিকে এসে অস্ট্রেলিয়া জাতীয় দলের অধিনায়কত্ব পান। সবকিছু ঠিকঠাক চলছিলো কিন্তু হঠাতই ছন্দপতন। ২০১৮ সালে সাউথ আফ্রিকার সাথে টেস্ট সিরিজ চলাকালীন বল টেম্পারিং এর দায়ে তাঁকে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে তাঁকে নিসিদ্ধ ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

তিনি মানসিক ভাবে ভেংগে পরেছিলেন, মিডিয়ার সামনে তাঁকে কাদতে দেখা যায়। অনেকেই ভেবেছিলেন স্টিভেন স্মিথ কি ক্রিকেটে ফেরত আসলে সেই আগের মতোই অনন্য ক্রিকেটার থাকবেন, নাকি হারিয়ে যাবেন সময়ের অতল গহ্বরে। ১ বছরের সাসপেনশন কাটিয়ে আবারো অস্ট্রেলিয়ান জার্সি গায়ে ফিরলেন ২০১৯ সালের ওডিয়াই ক্রিকেট বিশ্বকাপে। কিন্তু বিশ্বকাপে তেমন ভাবে নিজেকে মেলে ধরতে পারেন নি।

২০১৯ সালের এশেজ এর প্রথম ম্যাচ এজবাস্টন টেস্টে পুরো দুনিয়া দেখলো আবারো সেই পুরাতন স্টিভেন স্মিথ কে, দলের বিপর্যয়ের মুখে টেইল এন্ডার নাথান লায়ন কে সংগী করে একাই লড়ে গেলেন ইংলিশ বোলিং এবং দর্শক দের বিরুদ্ধে। ১ বছর পর টেস্টে ফিরেই হাকালেন শতক, খেললেন ১৪৪ রানের এর প্রয়োজনীয় ইনিংস। তারপর এর ঘটনা তো সবারই জানা, একের পর এক শতক হাকিয়ে সেই এশেজ সিরিজের ৭ ইনিংসে এভারেজ ১১০.৫৭ করলেন ৭৭৪ রান।

আর প্রায় ১৮ বছর পর অস্ট্রেলিয়া ইংল্যান্ডের মাটিতে এশেজ জয় করলো। আর ইংলিশ মিডিয়া আর দর্শক দের কাছে খল নায়ক বনে যাওয়া স্টিভেন স্মিথ সেই ইংলিশ মিডিয়া আর দর্শক দের কাছ থেকে স্ট্যান্ডিং অভিয়েশন পেলেন। এভাবেই তো একজন সাধারন ক্রিকেটার লেজেন্ড এ পরিণত হন। এখন পর্যন্ত টেস্টে ৭৩ ম্যাচে ১৩১ ইনিংস খেলে সংগ্রহ করেছেন ৭২২৭ রান, যার এভারেজ ৬২.৮৪। যারমধ্যে শতক রয়েছে ২৬ টি আর অর্ধশতক রয়েছে ২৯ টি।

আজকে এই মডার্ন ডে ক্রিকেট এর ওয়ান অফ দ্যা গ্রেট ব্যাটসম্যান এর জন্মদিন। আজকে ৩১ বছরে পা দিলেন বর্তমান সময়ের সেরা এই টেস্ট ব্যাটসম্যান। শুভ জন্মদিন স্টিভেন স্মিথ।