শুভ জন্মদিন রূপসা পাড়ের সোনার ছেলে রোমান!

ফিলিপাইনের ক্লার্ক সিটির সিডিসি প্যারেড গ্রাউন্ড। এশিয়া কাপ ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং প্রতিযোগিতার স্টেজ-থ্রি’র ফাইনাল। প্রতিপক্ষ আর্চারীর শক্তিশালী দেশ চীনের ঝেনকি শি। হঠাৎ দেখা গেলো, চোখে মোটা ফ্রেমের চশমা আর গায়ে আর্চারীর স্যুট পরিহিত এক তরুনকে। হ্যা, স্যুটের বামপাশটায় জ্বলজ্বল করছে ছেলেটার নিজের দেশের প্রতীক, লাল-সবুজের পতাকা। বুকের বামপাশে ধারন করে আছে বাংলাদেশকে, প্রতিনিধিত্ব করছে আর্চারী নাম তীর ধনুকের এক খেলায়।

ধনুকের মাথায় তীরটাকে সেট করে পজিশন নিলেন তিনি। কালো মোটা ফ্রেমের স্বচ্ছ কাঁচের চশমার মধ্য দিয়ে লক্ষ্য স্থির করলেন বোর্ড বরাবর, নিশানা ঠিক আছে কিনা দেখে নিতে সময় নিলেন সেকেন্ড দুয়েকের মতো। এরপর ডান হাতটা একটু পেছনে নিয়েই সাঁই করে ছেড়ে দিলেন তীর, ছুটে গিয়ে লাগলো ঠিক নির্দিষ্ট লক্ষ্য বরাবর। দুই হাত উপরে তুলে বিজয়ীর ভঙ্গিতে হাসছে ছেলেটা, বিশ্বজয়ের হাসি। ক্লার্ক সিটির লিডারবোর্ড জানালো, শক্তিশালী চীনা প্রতিদ্বন্দ্বীকে ঝেনকি শি’কে হারিয়ে বিশ্বমর্যাদার এই আসরে স্বর্ন জেতা বাঙ্গালী ছেলেটার নাম সানা; বাংলাদেশের রোমান সানা।

অথচ ক্রিকেট উন্মাদনার এই দেশের অধিকাংশ মানুষই জানতো না আর্চারী কি! সেই খেলাতেই কিনা স্বর্ন জয় করে বসে আছেন বাংলাদেশের এক তরুন। সেদিন একটু হলেও আনন্দের ঝড় বয়ে গিয়েছিলো টেকনাফ থেকে তেতুলিয়া হয়ে চৌষট্টি হাজার বর্গমাইলের এই ছোট্ট দেশটির প্রতিটা অনাচে কানাচে। আরেকটা গর্বের বিষয় হলো, অলিম্পিকের মতো বিশ্বআসরেও লাল সবুজের পতাকা নিয়ে সরাসরি অংশগ্রহন করবে এই ছেলেটা। হ্যাঁ, টোকিও অলিম্পিকে বাংলাদেশ থেকে সরাসরি অংশগ্রহন করবেন কেবল রোমান সানা। তীর ধনুকের খেলায়ও উড়ুক লাল সবুজের ঝান্ডা!

শুভ জন্মদিন রূপসা পাড়ের সোনার ছেলে রোমান!

ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশী ব্যাটসম্যানদের সেরা পার্টনারশীপ সাকিব-লিটনের ১৮৯* রানের।

টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশী ব্যাটসম্যানদের সেরা পার্টনারশীপ সাকিব-মুশির ১১২ রানের।

চ্যাম্পিয়্যানস ট্রফিতে বাংলাদেশী ব্যাটসম্যানদের সেরা পার্টনারশীপ সাকিব-রিয়াদের ২২৪ রানের।

এশিয়া কাপ টি-টুয়েন্টিতে বাংলাদেশী ব্যাটসম্যানদের সেরা পার্টনারশীপ সাকিব-সাব্বিরের ৮৪ রানের।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশী ব্যাটসম্যানদের সেরা পার্টনারশীপ সাকিব-মুশির ৩৫৯ রানের।

ওয়ানডেতে বাংলাদেশী ব্যাটসম্যানদের সেরা পার্টনারশীপ তামিম লিটন ২৯২ রানের